ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঝালকাঠিতে ঝড়ে লণ্ডভণ্ড ঘর-বাড়ি, গবাদিপশুর মৃত্যু 

  প্রতিনিধি

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ১৮:০০

ঝালকাঠিতে ঝড়ে লণ্ডভণ্ড ঘর-বাড়ি, গবাদিপশুর মৃত্যু 
ঝড়ো হাওয়াতে উড়ে যায় মাদ্রাসার টিনের চাল, গাছ ভেঙে পড়ে গবাদিপশুর মৃত্যু হয়। ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় দানার প্রভাবে লাগামহীন বৃষ্টি ঝরছে ঝালকাঠিতে। এর মধ্যে হঠাৎ ঝড়ে জেলার কাঠালিয়া উপজেলায় গাছ পড়ে মাদ্রাসা ও কয়েকটি বাড়ি লণ্ডভণ্ড হওয়ার খবর পাওয়া গেছে। মৃত্যু হয়েছে গবাদিপশুর। শীতকালীন শাক-সবজি চরম ক্ষতির মুখে পড়েছে জেলাজুড়ে।

বঙ্গোপসাগর থেকে ৬০ কিলোমিটার দূরের কাঠালিয়া উপজেলায় বুধবার থেকেই বৃষ্টি পড়ছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে ভারি বৃষ্টি নামে। এর মধ্যে হয় ঝড়।

উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের ছিটকি নেছারিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ইদ্রিস মাঝি জানান, বেলা ১১টার দিকে মাত্র এক মিনিটের মত সময় ঝড় বাতাস বয়। আর ওই বাতাসে কয়েকটি গাছ উপড়ে পড়ে আমাদের (নেছারিয়া সিনিয়র মাদ্রাসা) টিন সেট মাদ্রাসা ভবনটি বিধ্বস্ত হয়।

একই উপজেলার বড় কাঠালিয়া গ্রামের জেলে আলতাফ হোসেন জমাদ্দারের বসত ঘরও গাছ পড়ে বিধ্ধস্ত হয়। তিনি জানান, তার পাশের বাড়ির কৃষক আবু হানিফের গোয়াল ঘরে গাছ পড়ে একটি গরুর মৃত্যু হয়েছে।

এ দিকে ভারি বৃষ্টিতে চরম ক্ষতির মুখে পড়েছে জেলার শীতকালীন শাক-সবজি। ক্ষেতে থাকা লাল শাক, শিম, বরবটি, শালগম, মুলাসহ বিভিন্ন সবজি এখন পানির নিচে।

জেলা সদরের শাখাগাছি গ্রামের কৃষক ও সবজি বিক্রেতারা বলেন, একমাস আগে আমরা আগাম শীতের সবজি লাগিয়েছিলাম। মৌসুম শুরুতে যে বীজ বপণ করেছিলাম তার চারা গজিয়ে উঠেছিল। কিন্তু এই বৃষ্টিতে তা এখন পানির নিচে।

এ বছর দফায় দফায় মেঘ-বৃষ্টি আর ঝড়-বন্যার কবলে পড়ে জেলার সবজি চাষিরা চরম লোকশানের কবলে পড়েছে বলেও জানায় কৃষক।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত